শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
লর্ডস-ইডেনের পর সিলেট টেস্টও শুরু হবে ঘণ্টা বাজিয়ে

লর্ডস-ইডেনের পর সিলেট টেস্টও শুরু হবে ঘণ্টা বাজিয়ে

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক:: চারপাশে চা বাগান, উঁচুনিচু টিলা। সবুজের সমারোহের মাঝেই নয়নাভিরাম মাঠ। আছে ব্রিটিশ স্থাপত্যের আদলে তৈরি করা দৃষ্টিনন্দন ভবন, গ্রিন গ্যালারি। সব মিলিয়ে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঢুকলেই যে কারো চোখ জুড়িয়ে যায়।
দেশের বাদবাকি ভেন্যুর চেয়ে সিলেট যেন একটু আলাদা। অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে অভিষেকও একটু আলাদা ছাপ রাখতে নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। লর্ডসের ঐতিহ্যবাহী ‘দ্য ফাইভ মিনিট বেল’ বাজিয়ে শুরু হবে সিলেটের অভিষেক টেস্ট।

২০০৭ সালে সর্বপ্রথম ক্রিকেটের তীর্থস্থান লর্ডসে শুরু হয় বেল বাজিয়ে টেস্ট শুরুর ঐতিহ্য। ‘দ্য ফাইভ মিনিট বেল’ নামে পরিচিত এই বেল প্রতিদিন খেলা শুরুর পাঁচ মিনিট আগে বাজানো হয়। লর্ডসের অনুকরণে ২০১৬ সাল থেকে কলকাতার ইডেন গার্ডেনসেও ঘণ্টা বাজিয়ে টেস্ট শুরুর রীতি চালু হয়। যেটির মূল উদ্যোক্তা ছিলে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। প্রথম দিন বাজিয়ে ইডেনের ঘণ্টার উদ্বোধন করেছিলেন ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব।

তবে সিলেটের ঘণ্টা প্রথম বাজবে কার হাতের দুলুনিতে, সেটি ঠিক হয়নি এখনও। লর্ডস ও কলকাতার পর সিলেটই হবে পৃথিবীর তৃতীয় ভেন্যু, যেখানে টেস্ট শুরু হবে অভিজাত বেল বাজিয়ে।

বিসিবি পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল জানান ঐতিহ্যের কাছে ফিরতেই তাদের এমন আয়োজন, ‘টেস্ট ক্রিকেটের জন্য ঐতিহ্য হলো একটা বেল রাখা হয়। এখন অনেক জায়গায় ইলেক্ট্রনিক বেলও রাখা হয়। বা অন্যভাবেও ব্যবস্থা করা হয়। তো আমরা চিরায়ত ঐতিহ্যের কাছেই ফিরে যেতে চাই। সেকারণেই আমরা একটা বেল স্থাপন করব। যেটা আমরা ঢাকা থেকে নিয়ে এসেছি। যে বেল বাজানোর মধ্য দিয়ে টেস্ট ম্যাচটির ম্যাচ রেফারি তার খেলার প্রক্রিয়া শুরু করবেন।’

বুধবার (৩১ অক্টোবর) দুপুরে সিলেটের এক হোটেলের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনে এই ঘণ্টা স্থাপনের কথা জানালেন বিসিবি পরিচালক ও সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। পাশাপাশি তিনি জানালেন সিলেটের টেস্ট অভিষেক স্মরণীয় করে রাখতে নানা উদ্যোগের কথাও।

কেবল বেলই নয়। সিলেটের অভিষেক টেস্ট ঘিরে থাকছে আরও অনেক কিছু। অভিষেক টেস্টের টস করা হবে একটি স্মারক মুদ্রা দিয়ে। দুই দলের ক্রিকেটারদের হাতে তুলে দেওয়া হবে স্মারক। সিলেটের টেস্ট ক্রিকেটারদের জানানো হবে বিশেষ সম্মাননা। বের করা হচ্ছে একটি প্রকাশনা, যেটির মোড়ক উন্মোচন করা হবে টেস্টের প্রথম সকালে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com